বিওয়াইএলসি প্রোগ্রাম ইন্টারভিউ-তে অংশগ্রহনের জন্য কি কি জানা জরুরী?

বিওয়াইএলসি প্রোগ্রাম ইন্টারভিউ-তে অংশগ্রহনের জন্য কি কি জানা জরুরী?

960 640 Sherazoom Monira Hasib

বিভিন্ন সময়ে আমরা শিক্ষার্থীদের কাছ থেকে একটা সাধারণ জিজ্ঞাসার সম্মুখীন হয় আর তা হচ্ছে, বিওয়াইএলসি’র কোনও প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য কিভাবে নিজেকে ইন্টারভিউ-এর জন্য প্রস্তুত করতে হবে। ইন্টারভিউতে আমরা আসলে নির্দিষ্ট কিছু বিষয় জানতে চাই যার একটা বড় অংশ জুড়েই থাকে লিডারশিপ সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসা। যদিও প্রোগ্রাম ভেদে ইন্টারভিউ-তে প্রশ্নের ধরন ভিন্ন হয়ে থাকে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই তা কাছাকাছি ধরনের। আজকে আমি আলোচনা করব এমনই কিছু সাধারণ বিষয় যা আপনাকে বিওয়াইএলসি প্রোগ্রাম ইন্টারভিউ এর জন্য প্রস্তুত হতে সহায়তা করবে।

কি ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করা হয়?

নিজের সম্পর্কে বলুনঃ সর্ব প্রথম যে বিষয় টা আমরা আবেদনকারীদের কাছ থেকে জানতে চাই তা হচ্ছে তার কি ধরনের অভিজ্ঞতা আছে নেতৃত্ব বিষয়ক। এখানে মনে রাখতে হবে, এই প্রশ্নের উত্তরে কোনও ব্যক্তিগত তথ্য আশা করা হচ্ছে না। বরং, আমরা জানতে চাচ্ছি আপনি নিজের সম্পর্কে কি ভাবেন এবং কি ধরনের ধারণা আছে বিভিন্ন বিষয়ে। এছাড়াও আপনি কি ধরনের কাজ করছেন এখন এবং আপনার ভবিষ্যত পরিকল্পনা। তাছাড়াও আপনি কোন বিষয়গুলোতে নিজেকে দক্ষ মনে করেন এবং কোন কোন বিষয়ে আপনার নিজেকে দুর্বল মনে হয় সেগুলো সম্পর্কেও জানতে চাওয়া হতে পারে।

আবেদনের কারণঃ এই ধাপে জানতে চাওয়া হয় আপনি কেন আমাদের প্রোগ্রামে অংশগ্রহণ করতে চান? এখানে আপনি গুছিয়ে উত্তর দেয়ার চেষ্টা করুন আপনি এই প্রোগ্রাম থেকে কি প্রত্যাশা করছেন বা এই প্রোগ্রাম আপনার পরবর্তি জীবনে কিভাবে প্রভাব রাখবে। বা এর উত্তরে আপনি এটাও বলতে পারেন আপনি লিডারশিপ শিখে কিভাবে তা প্রাত্যহিক জীবনে কাজে লাগাবেন।

নেতৃত্ব বিষয়ক উদ্যোগঃ আপনি কি নেতৃত্ব বিষয়ক কোনও উদ্যোগ কখনও নিয়েছেন? বা নিজে নেতৃত্ব দিয়ে কোনও বাস্তব সমস্যা সমাধান করেছেন? এই প্রশ্নটির মাধ্যমে জানতে চাওয়া হচ্ছে আপনার নেতৃত্ব বিষয়ক পূর্ব অভিজ্ঞতা। আমরা সব সময়ই প্রাধান্য দেই সে সকল আবেদনকারীকে যাদের কিছু না কিছু নেতৃত্ব চর্চার অভিজ্ঞতা আছে। যদি আপনার কোনও ছোট অভিজ্ঞতাও থেকে থাকে, তা ইন্টারভিউতে শেয়ার করুন।

প্রোগ্রামটি সম্পর্কে জ্ঞানঃ আপনি যে প্রোগ্রামটিতে আবেদন করেছেন সেটি সম্পর্কে কি জানেন? এই প্রশ্নটি অবধারিতভাবেই জিজ্ঞাসা করা হয়, কেননা আমরা নিশ্চিত হতে চাই যে আপনি যে প্রোগ্রামটি করতে চান তা সম্পর্কে অল্প বিস্তর ধারণা রাখেন। আর সে জন্য আমার পরামর্শ হচ্ছে, আপনি যে প্রোগ্রামেই আবেদন করেন না কেন, সেটি সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করুন। সে জন্য আপনি আমাদের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন যেখানে সবগুলো প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত দেয়া আছে।

ইন্টারভিউতে ভালো করার ব্যাপারে কিছু টিপস

ইন্টারভিউতে ভালো করার জন্য আপনার উচিত কিছু জিনিস খেয়াল রাখা। এখানে তেমন কিছু ব্যাপার আমি উল্লেখ করেছি।

প্রাসঙ্গিক উত্তর দিনঃ আপনাকে যে প্রশ্নটি করা হয়েছে সেটির সঠিক উত্তর দিন ও প্রাসঙ্গিক উত্তর দিন। অপ্রাসঙ্গিক উত্তর দিলে তা প্রোগ্রামটিতে আপনার অংশগ্রহণের সুযোগ নষ্ট করতে পারে। ধরুন আপনার কোনও একটা নেতৃত্ব বিষয়ক কাজের অভিজ্ঞতা জানতে চাওয়া হয়েছে, তাহলে ঠিক সে ধরনের উত্তরই দিন।

সময় সম্পর্কে সচেতন থাকুনঃ আপনাকে যে সময়টা দেয়া হয়েছে ইন্টারভিউ এর জন্য, চেষ্টা করুন তার কিছুটা আগেই পৌঁছে যেতে, যা আপনাকে মানসিক প্রস্তুতি নিতে সহায়তা করবে।

উত্তর দিন সততার সাথেঃ কোন প্রশ্নের জন্য অসত্য তথ্য ব্যবহার করবেন না। বরং, সত্য তথ্য ব্যবহার করলে আপনার সুযোগ পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে।

উপরোল্লিখিত ব্যপারগুলো অনুসরণ করলে আপনার জন্য ইন্টারভিউতে ভালো করা সহজ হবে বলে আশা করা যায়। আপনার অন্য কোনও জিজ্ঞাসার জন্য নিচে কমেন্ট করুন।

Sherazoom Monira Hasib

Sherazoom Monira Hasib is currently working as the Executive in Communication team of BYLC.

All stories by:Sherazoom Monira Hasib
1 comment

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Sherazoom Monira Hasib

Sherazoom Monira Hasib is currently working as the Executive in Communication team of BYLC.

All stories by:Sherazoom Monira Hasib
Seo wordpress plugin by www.seowizard.org.